শিক্ষার কোনো বিকল্প নেই

প্রিমিয়ার ব্যাংক ইউকে কানাডা এক্সপো উদ্বোধনে নৌপরিবহন প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রতিবছর প্রায় ৯০ হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য দেশের বাইরে যাচ্ছে। এটা দেশ এগিয়ে যাওয়ার একটি অংশ। গতকাল শুক্রবার সকালে হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত ‘ইউকে-কানাডা এডু এক্সপো-২০২০'-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, হাতেগোনা কয়েকটি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ যাত্রা শুরু হয়েছিল। আজ প্রতিটি জেলায় আমাদের পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। সরকারি-বেসরকারি মিলিয়ে প্রায় দেড়শ বিশ্ববিদ্যালয় রয়েছে এখন দেশে। আমরা দরিদ্র বাংলাদেশ ছিলাম। সেখান থেকে আমরা উন্নয়নশীল বাংলাদেশ পা রেখেছি। আমাদের লক্ষ্য উন্নত বাংলাদেশ তার জন্য শিক্ষার কোনো বিকল্প নেই।

প্রায় এক যুগেরও বেশি সময় ধরে বিদেশে পড়াশোনার বিষয়ে শিক্ষা সেবাদানকারী প্রতিষ্ঠান সানজেন এডু লিমিটেড এই মেলার আয়োজন করছে। দুই দেশের ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। অনুষ্ঠানে জানানো হয়, যুক্তরাজ্য ও কানাডায় উচ্চশিক্ষার জন্য যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য দিকনির্দেশনামূলক ক্যাম্পেইন চলবে এক্সপোতে। স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই ক্যাম্পেইন।

যুক্তরাজ্যের ভিসা প্রক্রিয়ায় সম্প্রতি নতুন নিয়ম অন্তর্ভুক্তির ফলে দেশের শিক্ষার্থীদের বিদেশে পড়াশোনার সুযোগ আগের যে কোন সময়ের তুলনায় বেড়েছে বলে মন্তব্য করেছেন সানজেন এডু লিমিটেডের প্রধান নির্বাহী মনিরুল হক। দৈনিক বাংলাদেশের আলোকে তিনি বলেন, নতুন

বছরের জানুয়ারি থেকে যুক্তরাজ্যের ভিসা প্রক্রিয়ায় নতুন নিয়ম চালু হবে। শিক্ষার্থীদের জন্য একটা বড় সুযোগ। ভিসা বিষয়ক এরকম আরও নানা সুযোগ-সুবিধার বিষয়ে শিক্ষার্থীদের জানাতে এ মেলার আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। এই মেলা থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী ইউকে ও কানাডায় উচ্চশিক্ষার সুযোগ পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

শিক্ষা মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী। এম. রেজাউল করিম ও বিদেশে শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান গুলোর এসোসিয়েশন এফএসিডিক্যাব এর সভাপতি কাজী ফরিদুল হক হ্যাপী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সানজেন এডু লিমিটেডের প্রধান নির্বাহী মনিরুল হক। উদ্বোধনের পরে নৌপরিবহন প্রতিমন্ত্রী মেলায় অংশ নেয়া স্টলগুলি ঘুরে দেখেন।