বিদেশে উচ্চশিক্ষায় উল্লেখযোগ্য শিক্ষাবৃত্তি সমূহ সম্পর্কে জানতে পড়ুন আজকের ব্লগ।
বিদেশে উচ্চশিক্ষায় উল্লেখযোগ্য শিক্ষাবৃত্তি সমূহ
বিদেশে উচ্চশিক্ষায় উল্লেখযোগ্য শিক্ষাবৃত্তি সমূহ

বিদেশে উচ্চশিক্ষায় উল্লেখযোগ্য শিক্ষাবৃত্তি সমূহ

উচ্চশিক্ষা অর্জনের জন্য বিদেশে যাওয়া অনেকেরই স্বপ্ন, কিন্তু অর্থের কথা চিন্তা করলেই মাথায় ভর করে সব দুশ্চিন্তা। অর্থনৈতিক চিন্তা থেকে নিজেকে মুক্ত রেখে বিদেশে পড়ালেখা করতে অনেকেই খোঁজ করেন শিক্ষাবৃত্তি। তাই আজকের ব্লগে তুলে ধরা হল বিদেশে উচ্চশিক্ষায় উল্লেখযোগ্য শিক্ষাবৃত্তি সমূহ, যা একজন শিক্ষার্থীর উচ্চশিক্ষার পথকে সহজ করবে। এসব বৃত্তি কোন শিক্ষাপ্রতিষ্ঠান দেয় এবং কী কী সুবিধা এতে যুক্ত রয়েছে, আসুন জেনে নেই বিস্তারিত।

শিক্ষাবৃত্তি কী?

সরকার বা কোনো প্রতিষ্ঠান পড়ালেখার জন্য শিক্ষার্থীকে অর্থনৈতিক যে সহযোগিতা প্রদান করে থাকে সেটাকে শিক্ষাবৃত্তি বলা হয়। সাধারণত মেধা, শিক্ষাগত যোগ্যতা ও ভালো ফলাফলের উপর ভিত্তি করে এ বৃত্তি প্রদান করা হয়।

যুক্তরাষ্টের শিক্ষাবৃত্তি সম্পর্কে বিস্তারিত বর্ণনা।

উল্লেখযোগ্য শিক্ষাবৃত্তি সমূহ

বিদেশে উচ্চশিক্ষায় উল্লেখযোগ্য শিক্ষাবৃত্তি সমূহ হল:

যুক্তরাষ্ট্র

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম: যেসব বিদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে স্নাতকোত্তর, ডক্টরাল বা পোস্টডক্টরাল পড়ালেখা ও গবেষণা করছেন, ইন্টারন্যাশনাল এডুকেশন ইনস্টিটিউটের (আইআইই) মাধ্যমে মার্কিন সরকার তাদেরকে এই বৃত্তি দিয়ে থাকে।

ফুল সেল গ্লোবাল অ্যাচিভমেন্ট স্কলারশিপ: ফিল্ম, মিডিয়া, মিউজিক, গেমস ইত্যাদি বিষয়ে যেসব বিদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়ালেখা করতে চান, তাদের মধ্য থেকে নির্বাচিত মেধাবীদের এই বৃত্তি দেওয়া হয়। দেশটির Full Sail University এই বৃত্তি দিয়ে থাকে।

হুবার্ট হামফ্রে ফেলোশিপ: যুক্তরাষ্ট্রের শিক্ষা ও সাংস্কৃতিক বিভাগ বিদেশি শিক্ষার্থীদের এই বৃত্তি দিয়ে থাকে। স্নাতক পর্যায়ে যেসব শিক্ষার্থী পড়ালেখা করেন তাদেরকে ১০ মাসের জন্য এই বৃত্তি দেওয়া হয়।

রোটারি পিস ফেলোশিপ: রোটারি পিস ফেলোশিপ হল একটি মর্যাদাপূর্ণ প্রোগ্রাম যা বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর শান্তি ও উন্নয়নে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তি ও আর্থিক সহায়তা দিয়ে থাকে।

যুক্তরাজ্য

ব্রিটিশ চেভেনিং স্কলারশিপ: এটি যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ একটি বৃত্তি। যুক্তরাজ্যে স্নাতকোত্তর করতে আগ্রহী এমন বিদেশি শিক্ষার্থীদের এক বছরের জন্য এ বৃত্তি দিয়ে থাকে যুক্তরাজ্য সরকার। এ বৃত্তির আওতায় পড়ালেখা, থাকা-খাওয়াসহ সব সুযোগ সুবিধা অন্তর্ভুক্ত থাকে।

যুক্তরাজ্যের উচ্চ মানের শিক্ষা বৃত্তি সমূহ।

ইরাসমাস মুন্ডাস প্রোগ্রাম স্কলারশিপ: ইউরোপের দেশগুলোতে যেসব শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যেতে চান তারা ইউরোপিয়ান কমিশন প্রদত্ত ইরাসমাস মুন্ডুস বৃত্তির জন্য আবেদন করতে পারেন। এ বৃত্তির অধীনে টিউশন ফি, জীবনযাত্রার খরচ, বিমান খরচ, লাইব্রেরি ফি, পরীক্ষা ফি, গবেষণা সংক্রান্ত ফিসহ সব খরচ বহন করা হয়।

কমনওয়েলথ স্কলারশিপ কমিশন: কমনওয়েলথ স্কলারশিপ যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর অধ্যয়নরত অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোর শিক্ষার্থীদের দেওয়া হয়। স্কলারশিপটি ইউকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) দ্বারা অর্থায়িত হয়। বৃত্তির আওতায় টিউশন ফিসহ আনুষঙ্গিক সব খরচ বহন করা হয়।

হল্যান্ড স্কলারশিপ: হল্যান্ড স্কলারশিপে অর্থায়ন করে ডাচ শিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞান, সংস্কৃতি, সমাজবিজ্ঞান ও গবেষণার ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়নে আগ্রহী বিদেশি শিক্ষার্থীদের এ বৃত্তি দেওয়া হয়। বিমান ভাড়া, টিউশন ফি ও থাকা-খাওয়ার খরচসহ সব খরচ এ বৃত্তির আওতায় বহন করা হয়।

কানাডা

ট্রুডো স্কলারশিপ: সমাজ বিজ্ঞান ও মানবিক বিভাগে যারা ডক্টরেট করতে আগ্রহী তাদেরকে বৃত্তি দিয়ে থাকে ট্রুডো স্কলারশিপ। এটি কানাডার অত্যন্ত মর্যাদাপূর্ণ স্কলারশিপ। স্কলারশিপের আওতায় বিমান ভাড়া, থাকা-খাওয়া এবং গবেষণার সব খরচ বহন করা হয়।

কানাডার উচ্চ মানের শিক্ষা বৃত্তি সমূহ।

লরান স্কলারশিপ: লরান স্কলার্স ফাউন্ডেশন কানাডার একটি দাতব্য সংস্থা। এ সংস্থা দক্ষ ও যোগ্য মানবসম্পদ গড়ে তোলার জন্য কানাডিয়ান ও বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেয়। একজন শিক্ষার্থীকে ১ লাখ ডলার পর্যন্ত বৃত্তি দিয়ে বিনামূল্যে স্নাতক কোর্স সম্পন্ন করার সুযোগ করে দেয়।

ব্যান্টিং পোস্টডক্টরাল ফেলোশিপ: কানাডার ইনস্টিটিউট অব হেলথ রিসার্চ (সিআইএইচআর), ন্যচরাল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ কাউন্সিলিং অব কানাডা এবং সোশ্যাল সাইন্স অ্যান্ড হিউম্যানিটিস রিসার্চ কাউন্সিল অব কানাডা (এসএসএইচআরসি) কানাডিয়ান ও বিদেশি পোস্টডক্টরাল শিক্ষার্থীদের গবেষণার ক্ষেত্রে অর্থায়ন করে থাকে। অর্থনীতি ও সামাজিক কার্যক্রমে যেসব গবেষক অবদান রাখতে আগ্রহী তাদেরকে এই বৃত্তি দেওয়া হয়।

এসএফইউ ইন্টারেন্স বৃত্তি: যোগ্য মানবসম্পদ গড়ে তুলতে সাইমন ফ্রেজার বিশ্ববিদ্যালয় (এসএফইউ) স্নাতক ও স্নাতকোত্তরে অধ্যয়নরত মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। বৃত্তিপ্রাপ্তদের বিমান ভাড়া, টিউশন ফি, শিক্ষার উপকরণ, চিকিৎসা খরচসহ আনুষঙ্গিক সব খরচ বহন করা হয়।

চীনের উচ্চ মানের শিক্ষা বৃত্তি সমূহ।

চীন

সিএসসি স্কলারশিপ - চাইনিজ গভর্নমেন্ট স্কলারশিপ: এটি চাইনিজ গভর্নমেন্ট স্কলারশিপ। মেধাবী বিদেশি শিক্ষার্থীদের চীনা গভর্নমেন্ট এই বৃত্তি দিয়ে থাকে। এই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা চীনের ২৭০টি বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে পড়ালেখা করতে পারেন এবং তাদেরকে প্রতি মাসে ভাতাও দেওয়া হয়।

চীনা দূতাবাস বৃত্তি: চীনা দূতাবাস শিক্ষার্থীদের এই বৃত্তি দিয়ে থাকে। শিক্ষার্থীরা নিজ নিজ দেশে অবস্থিত চীনা দূতাবাসে এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদন গ্রহণযোগ্য হলে এবং বৃত্তি পেলে চীনের যে কোনো বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে অধ্যয়ন করতে পারবেন শিক্ষার্থীরা।

চীনা বিশ্ববিদ্যালয় বৃত্তি: বিদেশি শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ও সরকারের ফান্ড থেকে এ বৃত্তি দেওয়া হয়। এ বৃত্তির আওতায় টিউশন ফি, থাকা-খাওয়ার খরচ ও বিমান ভাড়াসহ আনুষঙ্গিক সব খরচ দেওয়া হয়। প্রতি মাসে শিক্ষার্থীদের ভাতাও দেওয়া হয়।

কনফুসিয়াস ইনস্টিটিউট স্কলারশিপ: সারা বিশ্বে চীনা ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার জন্য কনফুসিয়াস ইনস্টিটিউট বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের যোগ্যতা ও মেধা অনুযায়ী বৃত্তি দিয়ে থাকে।

অস্ট্রেলিয়া

মেলবোর্ন রিসার্চ স্কলাশিপ: পুরো বিশ্বে মর্যদাপূর্ণ যত বৃত্তি রয়েছে মেলবোর্ন রিসার্চ স্কলারশিপ সেগুলোর অন্যতম। যারা মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা করতে আগ্রহী তাদেরকে এই বৃত্তি দেওয়া হয়। এই বৃত্তির আওতায় একজন গবেষকের সব খরচ বহন করা হয়।

অস্ট্রেলিয়া রিসার্চ ট্রেইনিং প্রোগ্রাম (আরটিপি) স্কলারশিপ: এটি অস্ট্রেলিয়া সরকারের একটি বৃত্তি। স্নাতকোত্তর অধ্যয়নরত এবং গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের অস্ট্রেলিয়া সরকার এ বৃত্তি দিয়ে থাকে।

নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড প্যাসিফিক স্কলারশিপ (এনজেডপিএস): স্নাতক ও স্নাতকোত্তরে অধ্যয়নে আগ্রহী বিদেশি শিক্ষার্থীদের নিউজিল্যান্ড সরকার মর্যদাপূর্ণ এই বৃত্তি দেয়। নিউজিল্যান্ডের শিক্ষাব্যবস্থা ও শিক্ষাপ্রতিষ্ঠানের মান বিশ্বের সামনে তুলে ধরতেই বিদেশি শিক্ষিার্থীদের এই বৃত্তি দেয় নিউজিল্যান্ড।

ইউসি ইন্টারন্যাশনাল ফার্স্ট ইয়ার স্কলারশিপ: ক্যান্টারবেরি বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের এই বৃত্তি দেয়। এই বৃত্তির আওতায় থাকা-খাওয়া, টিউশন ফি, বিমান ভাড়া ও আনুষঙ্গিক খরচ বহন করা হয়।

সারসংক্ষেপ

দীর্ঘদিন ধরে বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের সঠিক পরামর্শ, ভিসা প্রসেসিং , বিশ্ববিদ্যালয়ে ভর্তি করিয়ে দেওয়া এবং বৃত্তিপ্রাপ্তিতে সহযোগিতা করাসহ নানান রকম সহযোগিতা করে আসছে সানজেন এডু লিঃ। বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন পূরণ করতে এই কনসালটেন্সি ফার্ম হতে পারে আপনার নির্ভরযোগ্য পথপ্রদর্শক।