বিদেশে উচ্চশিক্ষা: বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দ
বিদেশে উচ্চশিক্ষা: বাংলাদেশী শিক্ষার্থীদের পছন্দ

বিদেশে উচ্চশিক্ষা: বাংলাদেশী শিক্ষার্থীদের পছন্দ

উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়া অনেক শিক্ষার্থীর স্বপ্ন। মনের ভেতর লালন করা স্বপ্ন পূরণের জন্য যে যখন সুযোগ পান বিদেশে চলে যান। সাম্প্রতিক বছরগুলোতে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বর্তমানে অসংখ্য বাংলাদেশি শিক্ষার্থী এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে পড়ালেখা করছেন।

কেন বাংলাদেশি শিক্ষার্থীদের মধ্যে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের আগ্রহ বাড়ছে এবং বিদেশে যাওয়ার ক্ষেত্রে কোন বিষয়গুলোই বা শিক্ষার্থীরা পছন্দ করে থাকেন; আজকের লেখায় সে বিষয়গুলোই তুলে ধরা হচ্ছে।

বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহের কারণ

বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহের কারণ

উন্নত ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা এবং শিক্ষার সুষ্ঠু পরিবেশের কারণে বিদেশে উচ্চশিক্ষালাভের সুযোগ নিতে চান বাংলাদেশের অনেক শিক্ষার্থী। এছাড়াও রয়েছে আরও বেশ কিছু কারণ-

শিক্ষা প্রতিষ্ঠানের গুণগত মান প্রাধান্য দেওয়া

আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ দুই হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। এমনকি এশিয়ার শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায়ও নিজেদের স্থান করে নিতে পারেনি আমাদের কোনো বিশ্ববিদ্যালয়। ফলে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেখা করতে আগ্রহ বাড়ছে বাংলাদেশি শিক্ষার্থীদের।

অর্থনৈতিক পরিধি বেড়ে যাওয়া

অর্থনৈতিক পরিধি বেড়ে যাওয়া

বর্তমানে দেশের মানুষের অর্থনৈতিক পরিধি বাড়তে থাকায় অনেক অভিভাবক সন্তানদের উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে পাঠাচ্ছেন। বিদেশে উচ্চশিক্ষার জন্য ব্যয় করাকে তারা বিনিয়োগ মনে করছেন।

বিশ্বমানের প্রতিষ্ঠানে কাজ করার স্বপ্ন

মাইক্রোসফট, গুগল, ফেসবুক ও ইউটিউব ইত্যাদি প্রতিষ্ঠানে সন্তান চাকির করবে, এমন স্বপ্ন দেখেন অনেক বাবা-মা। বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করালে, এ স্বপ্ন পূরণ হতে পারে। এজন্য অনেক অভিভাবক সন্তানদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠান।

বেকারত্বের হতাশা

দেশে পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভালো ভালো বিষয়ে পড়ালেখা করেও, চাকরি পাওয়া কঠিন হয়ে যায়। বেকারত্বের এ কষ্ট যেন নিজের জীবনে না আসে, এজন্য অনেক শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষার জন্য চলে যাচ্ছেন।

শিক্ষা প্রতিষ্ঠানে অস্থিরতা

শিক্ষাপ্রতিষ্ঠানে অস্থিরতা

দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নানান সমস্যা রয়েছে। বেসরকারি অনেক বিশ্ববিদ্যালয় শিক্ষার চেয়ে ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিকেই বেশি গুরুত্ব দেয়। এসব সমস্যা থেকে নিজেদের মুক্ত রাখতে বিদেশে উচ্চশিক্ষার জন্য চলে যাচ্ছেন অসংখ্য শিক্ষার্থী।

উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন

বিদেশে উচ্চশিক্ষার জন্য গেলে বিশ্বসেরা শিক্ষকদের কাছে পড়ালেখা করা যাবে। সুবিশাল লাইব্রেরি ও গবেষণাগারে পড়ালেখা এবং গবেষণা করে জীবনে সফল হওয়া যাবে; এ স্বপ্ন নিয়ে বিদেশে যান অনেক শিক্ষার্থী।

বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় থাকা শীর্ষ দেশসমূহ

শিক্ষার মান, স্কলারশিপ ও পার্টটাইম চাকরির সুবিধা ইত্যাদি কারণে বেশ কয়েকটি দেশ বাংলাদেশি শিক্ষার্থীদের জনপ্রিয় গন্তব্য। এ দেশগুলোর মধ্যে রয়েছে:

  • যুক্তরাষ্ট্র: বিদেশে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের অন্যতম পছন্দ হল যুক্তরাষ্ট্র। কারণ, এখানে রয়েছে গবেষণা করার পর্যাপ্ত সুযোগ রয়েছে। রয়েছে বিশ্বমানের অনেক বিশ্ববিদ্যালয়।
  • যুক্তরাজ্য: মানসম্মত শিক্ষা, ঐতিহাসিক শিক্ষা প্রতিষ্ঠান এবং সাংস্কৃতিক বৈচিত্রের কারণে যুক্তরাজ্য বাংলাদেশি শিক্ষার্থীদের অন্যতম পছন্দ। এছাড়াও দেশটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান উচ্চশিক্ষার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের অর্থনৈতিকভাবে সহযোগিতা করে থাকে।
  • কানাডা: অভিবাসন নীতি এবং শিক্ষার মানের কারণে কানাডা বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে একটি জনপ্রিয় দেশ। পড়ালেখা শেষে এখানে রয়েছে কাজের অনেক সুযোগ।
  • অস্ট্রেলিয়া: শিক্ষার গুণগত মান ও পরিবেশ এবং পড়ালেখা পরবর্তী কাজের সুযোগের কারণে অনেক বাংলাদেশি শিক্ষার্থীর গন্তব্য হল অস্ট্রেলিয়া।
  • জার্মানি: দেশটির অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন-ফ্রি পড়ালেখার সুযোগ দেয়। এখানে ইংরেজিতে বিভিন্ন বিষয়ে পড়ার সুযোগও রয়েছে। এজন্য বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে জার্মানি জনপ্রিয় একটি দেশ।
  • চীন: স্কলারশিপ ও স্টাইপেন্ডের সুবিধা রয়েছে চীনে। যেসব প্রতিষ্ঠানে অর্থ ব্যয় করে পড়ালেখা করতে হয়, সেটাও খুব কম। এজন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে চীন অত্যন্ত পছন্দের একটি দেশ।
  • মালয়েশিয়া: এশিয়ার এ দেশটিতে অল্প খরচে বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের কাছে পড়ালেখার সুযোগ পাওয়া যায়। বাংলাদেশ থেকে যাতায়াতে সময়ও কম লাগে। তাই বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী উল্লেখযোগ্য বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের দেশের নাম হলো মালয়েশিয়া।
উল্লেখযোগ্য দেশগুলো ছাড়াও, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, সৌদি, কাতার ও ভারতও রয়েছে উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায়।

পছন্দের শীর্ষে রয়েছে যেসব বিশ্ববিদ্যালয়

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীরা বহির্বিশ্বের এমন বিশ্ববিদ্যালয়গুলো পছন্দ করে থাকেন, যেগুলোতে পড়ালেখা করলে নিজেদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে এবং অধ্যয়ন শেষে গ্রহণযোগ্য প্রতিষ্ঠানে কাজের সুযোগ পাওয়া যাবে। নিচে এমন কয়েকটি বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা হল:

  • ওয়েস্টার্ন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়: উন্নত ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা এবং শিক্ষার সুষ্ঠু পরিবেশের কারণে, যে কোনো বাংলাদেশি শিক্ষার্থীর প্রথম পছন্দ হতে পারে এ বিশ্ববিদ্যালয়টি। এছাড়াও যুক্তরাষ্ট্রের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে এ বিশ্ববিদ্যালয়ে খরচ তুলনামূলক কম।
  • অ্যাবারডিন বিশ্ববিদ্যালয়: এটি যুক্তরাজ্যের এবং বিশ্বের অন্যতম সেরা মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়। ৫২৫ বছর ধরে এ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জ্ঞান আহরণের মাধ্যম হিসেবে কাজ করছে এবং বিশ্ব সেরা গবেষক তৈরি করছে।
  • কিংস্টন বিশ্ববিদ্যালয়: এটি যুক্তরাজ্যের একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। বিশ্বের বিভিন্ন দেশের ৫ হাজার শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা ও গবেষণা করছেন। মানসম্মত শিক্ষার কারণে স্থানীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের অন্যতম পছন্দ এ বিশ্ববিদ্যালয়।
  • জর্জ ব্রাউন কলেজ: পড়ালেখা শেষ করার সঙ্গে সঙ্গেই যদি আপনি কানাডায় চাকরি পেতে চান, তাহলে আপনাকে টরন্টোর এই কলেজে পড়ালেখা করতে হবে। কানাডায় এই কলেজের প্রশংসাপত্রের অনেক মূল্য। এই প্রশংসাপত্র দেশটির যে কোনো কোম্পানিতে দেখালে নিশ্চিত চাকরি মিলে যায়।
  • শানডং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় এটি । এখানে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট করার সুযোগ রয়েছে। শিক্ষার গুণগতমানের মানের কারণে চীনা সরকার কর্তৃক পুরস্কৃতও হয়েছে এ বিশ্ববিদ্যালয়।
  • এশিয়া প্যাসিফিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অ্যান্ড ইনোভেশন: আইকনিক ক্যাম্পাস, টেকনোলজি পার্ক, সৃজনশীলতা এবং উদ্ভাবনের জন্য সারা বিশ্বে পরিচিত মালয়েশিয়ার এ বিশ্ববিদ্যালয়।
    শিক্ষার মান এবং উন্নত পরিবেশের জন্য জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে একাধিকবার পুরস্কৃত হয়েছে এ বিশ্ববিদ্যালয়টি।
  • কুয়ালালামপুর বিশ্ববিদ্যালয়: এটি মালয়েশিয়ার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয় হলেও সারা বিশ্বে সমাদৃত এ বিশ্ববিদ্যালয়টি। তথ্য ও প্রযুক্তিতে পড়ালেখা এবং গবেষণা করার জন্য বিশ্বের অন্যতম গ্রহণযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান এটি।

শেষ কথা

বিদেশে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ দিন দিন বেড়েই চলেছে, এটা নিঃসন্দেহে প্রশংসিত। উন্নত বিশ্বে এবং মর্যাদাপূর্ণ – প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেখা করলে আত্মনির্ভরতা বাড়ে। নিজ চোখে বিশ্বকে দেখার সুযোগ হয়। নানান বিষয়ে গবেষণা করার সুযোগ পাওয়া যায়।বাংলাদেশী শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষার এ পথ চলায় সানজেন স্টুডেন্ট কনসাল্টেন্সি ফার্ম সর্বোত্তম সেবা প্রদানে অঙ্গীকারাবদ্ধ।

বিস্তারিত জানতে ক্লিক করুন